রাবিতে নাম পরিবর্তনকে ঘিরে দুই বিভাগের মুখোমুখি অবস্থান

রাজশাহী

রাবি প্রতিনিধি.

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগের নাম পরিবর্তন করে ইলেক্ট্রিক্যাল  ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) করার দাবির পক্ষে-বিপক্ষে মুখোমুখি অবস্থান নিয়েছে উভয় বিভাগের শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল ১০ টার দিকে বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর বিভাগ একত্রিকরণ না করার দাবি জানিয়ে স্মারকলিপি দিয়ে আন্দোলন শুরু করে ইলেক্ট্রনিক এন্ড ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা। পরে প্রথম বিজ্ঞান ভবনের মাঝামাঝি স্থানে অবস্থান নেয় তারা।  এর আগে বিগত ৮ দিন ধরে একক আন্দোলনে ছিল ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ।

শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, ঘটনার সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলনে থাকতে চায় দুই বিভাগই। তবে এপিইই বিভাগ একত্রিকরণ চাইলে ইইই বিভাগের শিক্ষার্থীরা একত্রিকরণে কোনভাবেই সম্মত নয় বলে জানিয়ে দিয়েছে। এছাড়া একে অপরের বিরুদ্ধে হয়রানি ও উস্কানির অভিযোগ এনেছে। ট্রিপল ই বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মনিরুজ্জামান নাকিব বলেন, ‘কেউ যদি কারও কলিজা নিয়ে টানাটানি শুরু করে তাহলে কেউ সুস্থ থাকতে পারে না। আমাদের বিভাগ একত্রিকরণ নিয়ে যে আন্দোলন করছে সেটি কলিজা ধরে টানাটানির সমান। এতে আমরা পড়ালেখাসহ পরীক্ষায় মনযোগ দিতে পারছি না। তিনি আরও বলেন, ‘‘আমরা নিজেদের আইডেন্টিটি কারও সাথে শেয়ার করতে চাই না। এই অবস্থার সমাধান না হওয়া পর্যন্ত অনির্দিষ্ট কালের জন্য ক্লাস পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।

মুখোমুখি অবস্থানের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ঘটনাস্থলে গিয়ে দুই বিভাগের শিক্ষার্থীদেরই ক্লাসে ফিরে যাওয়ার জন্য বলেন। কারণ হিসেবে বলেন- এটি একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে অচিরেই সিদ্ধান্ত নিবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *