নতুন যুবা দল তৈরি

খেলা

স্পোর্টস ডেস্ক.

করোনাভাইরাসের কারণে মাঠের ক্রিকেট বন্ধ মার্চের তৃতীয় সপ্তাহ থেকে। বড়দের আগে স্থগিত করা হয়েছে ছোটদের খেলা। ইয়াং ক্রিকেটার্স লিগের (ওয়াইসিএল) ওয়ানডে টুর্নামেন্ট শেষ পর্যন্ত বাতিল করতে হয়েছে স্থায়ীভাবে। পরবর্তী বিশ্বকাপের জন্য অনূর্ধ্ব-১৯ দল গড়তে তাই বিকল্প পথে যেতে হয়েছে বিসিবিকে। ৪৬ জন ক্রিকেটারকে নিয়ে বিকেএসপিতে বাছাই ক্যাম্প করে ৩০ জনের প্রাথমিক স্কোয়াড গড়েছে বোর্ড।

করোনাকালে অনূর্ধ্ব-১৯ স্কোয়াড নির্বাচন করা বিসিবির ভালো অর্জন। ১৮ সেপ্টেম্বর বাছাই ক্যাম্প শেষ করে ছুটি দেওয়া হয়েছে ক্রিকেটারদের। ১ অক্টোবর থেকে বিকেএসপিতে আবার শুরু হবে ৩০ জনের ক্যাম্প। বিশ্বকাপজয়ী কোচ নাভিদ নেওয়াজ ও ট্রেনার রিচার্ড স্টয়নার প্রশিক্ষণ দেবেন বাছাইকৃত খেলোয়াড়দের।

অস্ট্রেলিয়া থেকে ঢাকায় পৌঁছে কোয়ারেন্টাইনে আছেন প্রধান কোচ নাভিদ। আজ সকালে ঢাকায় পৌঁছানোর কথা ট্রেনার রিচার্ডের। নাভিদ বাসায় থাকলেও রিচার্ড থাকবেন হোটেলে। বিসিবি গেম ডেভেলপমেন্ট ম্যানেজার আবু ইমাম মো. কায়সার জানান, ক্যাম্প শুরুর আগে ক্রিকেটারদের সঙ্গে কোচিং স্টাফের কভিড টেস্ট করা হবে। নেগেটিভ রিপোর্ট নিয়ে আবার যেতে হবে বিকেএসপিতে। এবার ফিটনেস ও ম্যাচ প্র্যাকটিসের ওপর জোর দেওয়া হবে। যুবাদের খাদ্যাভ্যাস, স্বাস্থ্যবিধি, শৃঙ্খলা শেখানো হবে পর্যায়ক্রমে।

এই কোচ ও ট্রেনার মিলে যেটা করেছিলেন বিশ্বচ্যাম্পিয়ন আকবর আলীদের ক্ষেত্রে। গেম ডেভেলপমেন্ট ম্যানেজার খালেদ মাহমুদ সুজন বলেন, ‘প্রথম চ্যালেঞ্জ ছিল প্রাথমিক স্কোয়াড দাঁড় করানো। সেটা হয়ে গেছে। কোচরা চলে এসেছেন, এখন খেলোয়াড়দের দল হিসেবে গড়ে তোলা হবে। সব দিক থেকে একটা শেপে নিয়ে আসা গেলে বিভিন্ন সিরিজের জন্য প্রস্তুত রাখতে পারব। বিশ্বের বর্তমান বাস্তবতায় অনেক দেশের থেকে একটু হলেও এগিয়ে থাকলাম আমরা।’

কভিড টেস্টের পর তিনভাগে বিকেএসপিতে ৪৬ জন ক্রিকেটার নেওয়া হয়েছিল কন্ডিশনিং ক্যাম্পের জন্য। বায়োসিকিউর বাবল মেনে প্রস্তুতিও শুরু করেছে আলাদা। ক্যাম্পে একটা নির্দিষ্ট সময় পার হওয়ার পর সমন্বিত প্রস্তুতি নেন ক্রিকেটাররা। ফিটনেস ও স্কিল ট্রেনিং শেষে ৮টি ম্যাচ খেলে নিজেদের মধ্যে। বেসিক ও ম্যাচ পারফরম্যান্স মাথায় বিবেচনায় নিয়ে ৩০ জনের স্কোয়াড নির্বাচন করা হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *