আর্মেনিয়া-আজারবাইজানকে শান্তি আলোচনা আয়োজনের প্রস্তাব রাশিয়ার

আন্তর্জাতিক

ইন্টা: ডেস্ক.

বিতর্কিত নাগারনো-কারাবাখ অঞ্চলে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে লড়াই বন্ধে শান্তি আলোচনা আয়োজনের প্রস্তাব দিয়েছে রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আজারবাইজান ও আর্মেনিয়ার সরকারের সঙ্গে ফোনে কথা বলে তিনি এই প্রস্তাব দিয়েছেন। তিনি যুদ্ধাবস্থা বন্ধেরও আহ্বান জানান। খবর বিবিসির

গত রোববার থেকে বিতর্কিত ওই অঞ্চলটিতে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে লড়াই চলছে। এখন পর্যন্ত সেখানে শতাধিক মানুষ নিহত হয়েছেন। নাগারনো কারাবাখ অঞ্চলে গত কয়েক বছরের মধ্যে এটাই সবচেয়ে বড় লড়াইয়ের ঘটনা।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর মূলত জাতিগত আর্মেনীয় অঞ্চল নাগোরনো কারাবাখ স্বাধীনতার ঘোষণা দেয়। এরপর থেকেই একে নিয়ে সংঘাতে জড়িয়ে পড়ে আর্মেনিয়া ও আজারবাইজান। পরে ১৯৯৪ সালে যুদ্ধবিরতিতে উপনীত হলেও নাগোরনো কারাবাখ ও সীমান্তবর্তী এলাকায় অব্যাহতভাবে হামলার অভিযোগ করে আসছে দুই দেশ।

বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সের্গেই লাভরভ আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীদের ফোন করেছিলেন। এসময় তিনি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বলেন, যুদ্ধ বন্ধে রাশিয়া শান্তি আলোচনা আয়োজন করতে আগ্রহী।

পৃথক আরেক ফোনকলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে আজারবাইজান ও আর্মেনিয়ার লড়াই নিয়ে কথা বলেছেন। উভয় নেতা তাৎক্ষণিক যুদ্ধবিরতির জন্য বিশ্বশক্তির আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

আর্মেনিয়ার সঙ্গে সামরিক জোটে রয়েছে রাশিয়া। দেশটিতে রাশিয়ার একটি সামরিক ঘাঁটিও রয়েছে। অন্যদিকে, আজারবাইজান সরকারের সঙ্গেও রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *